জয়ের পথে বাংলাদেশ

লক্ষ্যটা সহজ। মাত্র ১৯৬ রানের। বাংলাদেশ তাই শুরুটাও করেছিল সাবধানে। কিন্তু এই সাবধানে পথ চলতে গিয়েও পা হড়কে যায়। ৪৩ রানেই ২ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় বাংলাদেশ। দলকে চাপে ফেলে প্যাভিলিয়নে ফিরে যান তামিম ইকবাল ও ইমরুল কায়েস। কিন্তু সেই চাপ আর নেই। চাপটা কেটে যায় লিটন দাস ও মুশফিকের রহীমের জুটিতে। তৃতীয় উইকেটে দুজনে গড়েছেন ৪৭ রানের জুটি। লিটন ৪১ রান করে ফিরে যাওয়ার পরও তাই জয় দেখছে বাংলাদেশ। দলকে জয় দেখাচ্ছেন মুশফিক ও সাকিব জুটি। এই প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১১২ রান।

মানে জয়ের জন্য দরকার আর মাত্র ৮৪ রান। হাতে রয়েছে ৭ উইকেট ও ২৮টি ওভার। মিরপুরে হঠাৎ ক্যারিবীয় ঝড় না উঠলে বাংলাদেশের জয় নিশ্চিত। মুশফিক ২২ ও সাকিব ব্যাট করছেন ১৭ রান নিয়ে।

বাংলাদেশ প্রথম ওয়ানডেটা খেলতে নেমেছে ৪ স্পেশালিস্ট ওপেনার নিয়ে। তামিম, লিটন, ইমরুল ও সৌম্য। ওপেনারের ছড়াছড়ি বলেই প্রশ্নটা বড় হয়ে উঠেছিল তামিমের সঙ্গে ইনিংস ওপেন করবেন কে? উত্তরটা মিলল বাংলাদেশের ইনিংস শুরুর পর। তামিমের সঙ্গে ওপেন করতে নামেন লিটন দাস।

দুজনে কিছুটা সফলও। ধীরস্থীর ব্যাটিংয়ে দুজনে গড়েন ৩৭ রানের উদ্বোধনী জুটি। কিন্তু এরপরই বিপদ। স্পিনার রোস্টন চেসের বলে তামিম ক্যাচ তুলে দেন বিশুর হাতে। ২৪ বলে ১২ রান করে ফেরেন তিনি। একটু পর ইমরুল কায়েসও অনুসরণ করেন তাকে। ৪ রান করা ইমরুলকে প্যাভিলিয়নের পথ দেখান থমাস।

চাপ সামলানোর লড়াইয়ে নেমে লিটন-মুশফিক দলকে ৫৩ রানে নিয়ে গেছেন। মানে জয় থেকে এখনো ১৪৩ রান দূরে বাংলাদেশ। তবে আশার কথা এখনো উইকেট হাতে আছে ৮টি, ওভার বাকি ৩৮টি।

এর আগে টস জিতে প্রথমে ব্যাটিং নেয় সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু তারা ষুক বেশি সুবিধা করতে পারেনি। বাংলাদেশি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের মুখে ৯ উইকেট ১৯৫ রান করতে পেরেছে সফরকারীরা। ম্যাচে বল করা বাংলাদেশের ৫ বোলারই উইকেটের মুখ দেখেছেন। তবে সবচেয়ে সফল মোস্তাফিজ ‍ও অধিনায়ক মাশরাফি।

তারা দুজনেই নিয়েছেন ৩টি করে উইকেট। এছাড়া সাকিব, মেহেদী হাসান মিরাজ ও রুবেল হোসেন নিয়েছেন একটি করে। ক্যারিবীয়দের পক্ষে সর্বোচ্চ ৪৩ রান করেছেন শাই হোপ। এছাড়া কেমো পল ৩৬, রোস্টন চেস ৩২ রান করেন।

 

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment